Skip to content

বিশ্বের প্রথম সিএনজি-চালিত মোটর বাইক নিয়ে এলো ভারতীয় কোম্পানি বাজাজ

    bajaj freedom 125 cng

    ভারতীয় মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান বাজাজ অটো নতুন মাইলফলক স্থাপন করেছে। তারা বিশ্বের প্রথম সিএনজি-চালিত মোটরসাইকেল বাজারে এনেছে। Freedom 125 NG04 নামে পরিচিত এই হাইব্রিড বাইকটি সিএনজি এবং পেট্রোল উভয়েই চালানো যাবে, যা পরিবেশবান্ধব এবং খরচ সাশ্রয়ী।

    বাইকের ভ্যারিয়েন্ট ও দাম

    ফ্রিডম ১২৫ বাইকটি তিনটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে:

    1. ড্রাম,
    2. ড্রাম এলইডি এবং
    3. ডিস্ক এলইডি।

    বেসিক ভ্যারিয়েন্টের দাম ধরা হয়েছে ভারতীয় মুদ্রায় ৯৫ হাজার টাকা এবং টপ-এন্ড ভ্যারিয়েন্টের দাম ১ লাখ ১০ হাজার টাকা।

    প্রাথমিক বাজার এবং রপ্তানি পরিকল্পনা

    বাজারে ছাড়ার পর থেকেই ফ্রিডম ১২৫-এর বুকিং শুরু হয়েছে। প্রাথমিকভাবে গুজরাট ও মহারাষ্ট্রে বিক্রি হবে এই মোটরসাইকেল এবং পরে গোটা ভারতে বিক্রি করা হবে। এছাড়াও, মিশর, তানজানিয়া, পেরু, ইন্দোনেশিয়া এবং বাংলাদেশের মতো অন্যান্য দেশেও এই সিএনজি চালিত বাইকটি রপ্তানি করা হবে।

    বাইকের ফিচার এবং পারফরম্যান্স

    ফ্রিডম ১২৫ বাইকটি আধুনিক সব ফিচার নিয়ে এসেছে। বাইকের সিটের নিচে দুই কেজির একটি সিএনজি ট্যাঙ্ক রয়েছে। সামনে রাউন্ড হেডল্যাম্প, ব্লুটুথ, ডিজিটাল মিটার এবং রিভার্স এলইডি কনসোলের মতো অত্যাধুনিক ফিচারও রয়েছে এই বাইকে।

    এই বাইকটি সর্বোচ্চ ৯.৫ হর্সপাওয়ার এবং ৯.৭ এনএম টর্ক উৎপাদন করতে পারে। এছাড়াও, এক সুইচেই সিএনজি থেকে পেট্রোলে চালানো যায় এই বাইক। বাজাজের দাবি, ফ্রিডম ১২৫ একটি সিএনজিতে ২১৩ কিলোমিটার পর্যন্ত চলতে পারে, এবং পেট্রোল ট্যাঙ্কে ১১৭ কিলোমিটার পর্যন্ত যেতে পারে। সম্মিলিতভাবে এই বাইকের রেঞ্জ ৩৩০ কিলোমিটার বলে দাবি করা হচ্ছে।

    বাইক সম্প্ররকিত পূর্নাংগ রিভিউ দেখতে ইউটিউবের এই রিভিউ ভিডিও টি দেখতে পারেন।

    উদ্বোধনী অনুষ্ঠান এবং মন্তব্য

    ভারতের কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতিন গডকরী বাজাজ অটোর এই নতুন বাইকের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি জানান, এই ধরনের উদ্যোগ পরিবেশ সুরক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এতে দেশের পরিবহণ খাতে একটি নতুন অধ্যায়ের সূচনা হবে।

    Freedom 125 NG04 বাইকটি বাজারে একটি নতুন বিপ্লব সৃষ্টি করেছে। সিএনজি ও পেট্রোলের সংমিশ্রণে চলা এই হাইব্রিড বাইকটি শুধু খরচ সাশ্রয়ী নয়, পরিবেশবান্ধবও। এর উন্নত ফিচার ও দীর্ঘ রেঞ্জ বাইকপ্রেমীদের জন্য একটি আকর্ষণীয় পছন্দ হবে।

    বাজাজ অটোর এই নতুন উদ্ভাবন বিশ্বব্যাপী মোটরসাইকেল শিল্পে একটি নতুন দিগন্ত উন্মোচন করেছে। এটি বিশেষ করে সেইসব বাইকপ্রেমীদের জন্য যারা পরিবেশ সচেতন এবং সাশ্রয়ী মূল্যে উচ্চ মানের পারফরম্যান্স চান।

    একটি মন্তব্য করুন

    আপনাদের গঠণমূলক মন্তব্য আমাদের প্রেরণ যোগায়